উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন 2024
উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন - 2024
( WBCHSE ) Higher secondary Sanskrit suggestions.
WBCHSE CLASS 12 SANSKRIT SUGGESTION 2024
WBCHSE Class twelve annual examination Sanskrit Suggestion according to the reduced syllabus. For best result in Sanskrit subject, follow this suggestion.
সংস্কৃত সাজেশন ২০২৪ [দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা]
RAJESH SIR TUTORIAL এর পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার (২০২৪) সকল পরিক্ষার্থীকে অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। মনে রাখবে, এবছর সব বিষয়ের সম্পুর্ণ সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হবে । সুতরাং সময় নষ্ট না করে ‘to the point' পড়া শুরু করে দাও।
দ্বাদশ শ্রেণীর সংস্কৃত অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন।
এই প্রশ্নগুলি এ বছর ( ২০২৪ ) উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য অতি আবশ্যক। ছাত্রছাত্রীরা এই প্রশ্নগুলি অবশ্যই করবে। বিগত বছর গুলোর মতো এইবারও "RAJESH SIR TUTORIAL" তোমাদের 100% কমন দেবার প্রতিশ্রুতি দিচ্ছে।
Last minite Sanskrit suggestions for class XII
আর্যাবর্তবর্ণনম্
১) আর্যাবর্তবর্ণনম পাঠ্যাংশের নামকরণ সার্থকতা আলোচনা করো।
২) আর্যাবর্তের গ্রাম ও শহরের বর্ণনা দাও।
৩) ত্রিবিক্রমভট্ট রচিত আর্যাবর্তবর্ণনম পাঠ্যাংশে আর্যাবর্ত ও স্বর্গের যে তুলনা করা হয়েছে তা আলোচনা করো। *
বনগতা গুহা
১) "অলিপর্বা সস্থানং ন তত্যাজ" - 'স্বস্থানম' বলতে কী বোঝানো হয়েছে? তার স্থান ত্যাগ না করার কারণ কি ছিল?
২) অলিপর্বা এবং কশ্যপের আর্থিক অবস্থার তুলনামূলক আলোচনা করো।
৩) বনগতা গুহা গদ্যাংশে অলিপর্বা কর্তৃক দৃষ্ট দস্যু কার্যকলাপ বর্ণনা করো। *
৪) অলিপর্বা কিভাবে গুহায় প্রবেশ করেছিল এবং কোন কোন জিনিস পেয়েছিল - তা নিজের ভাষায় লিখো। *
৫) "বনগতা গুহা" পাঠ্যাংশ অবলম্বনে অলিপর্বার চরিত্র চিত্রণ করো।*
শ্রীগঙ্গাস্তোত্রম্
১) "পতিতোদ্ধারিণি জাহ্নবি গঙ্গে" - গঙ্গাকে জাহ্নবী বলা হয়েছে কেন তা ব্যাখ্যা করো।
২)গঙ্গাকে শঙ্করমৌলিবিহারিণি সম্বোধনের সার্থকতা প্রতিপাদন করো। *
৩) গঙ্গার মাহাত্ম্য সম্পর্কে সংক্ষেপে লিখো। *
শ্রীমদ্ভগবদ্গীতা
১) ভগবান শ্রীকৃষ্ণ যে নিষ্কাম কর্মযোগের কথা বলেছেন তার বিবরণ দাও। *
২) "মিথ্যাচারী" কাকে বলে? পাঠ্যাংশ অনুসরণে তার স্বরূপ ব্যাখ্যা করো।
বাসন্তিকস্বপ্নম্
১) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের চরিত্র গুলির পরিচয় দাও।
২) "বাসন্তিকস্বপ্নম্" - নাট্যাংশের নামকরণ সার্থকতা বিচার করো।*
৩) শ্রীকৃষ্ণমাচার্য রচিত বাসন্তিকস্বপ্নম নাট্যাংশ অবলম্বনে রাজা ইন্দ্রবর্মার চরিত্রের সংক্ষিপ্ত পরিচয় দাও। *
৪)বাসন্তিকস্বপ্নম নাট্যাংশ অনুসরণে সামাজিক নিয়ম ও শাস্তির পরিচয় দাও।
৫)"নাড়িকাহপি যুগায়তে" - বাক্যটি পাঠ্যাংশ অবলম্বনে বিশ্লেষণ করো।
৬) "বাসন্তিকস্বপ্নম" - পাঠ্যাংশ অবলম্বনে কৌমুদীর চরিত্র চিত্রন করো।*
ভাব সম্প্রসারণ করো
১) " ত্বমসি গতির্মম খলু সংসারে" *
২) "ভবন্তি ফাল্গুনে মামি বৃক্ষশাখা বিপল্লবাঃ
জায়ন্তে ন তু লোকস্য কদাপি চ বিপল্লবাঃ।" *
৩) "রোগং শোকং তাপং পাপং
হর মে ভগবতি কুমতিকলাপম।"
৪) "ভীষ্মজননী হে মুনিবরকন্যে।"
৫) "স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ
সংস্কৃত সাহিত্যের ইতিহাস
১) সংস্কৃত সাহিত্যে 'ভাস সমস্যা' বলতে কী বোঝো? *
২) 'চরকসংহিতা' সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
৩) 'মৃচ্ছকটিকম্' নাটকের বিষয়বস্তু সংক্ষেপে লিখো। *
৪) ভক্তিমূলক গীতিকাব্য রূপে জয়দেবের 'গীতগোবিন্দম্' কাব্যের মূল্যায়ন করো।*
৫) প্রাচীন ভারতের গণিত চর্চা ও জ্যোতির্বিদ্যা সম্পর্কে আলোচনা করো।
সংস্কৃত ভাষাবিজ্ঞান ( ভাষাতত্ত্ব )
১) ভারতে প্রচলিত চারটি ভাষা বংশের নাম লেখ এবং তাদের সংক্ষিপ্ত পরিচয় দাও। *
২) ভারতীয় আর্য ভাষার স্তর গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।*
৩) ইন্দো - ইউরোপীয় ভাষাগোষ্ঠীতে সংস্কৃতের স্থান নির্ধারণ করো।
সংস্কৃত ভাষায় অনুচ্ছেদ রচনা
১) বসন্ত কালঃ
২) দূরদর্শনস্য প্রভাবঃ
৩) পরিবেশ দূষণং তৎ প্রতিকারশ্চ্*
৪) মম আদর্শ পুরুষঃ
৫) অন্তর্জালম্*
* চিহ্নিত প্রশ্নগুলো অধিক গুরুত্বপূর্ণ।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন