সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পঞ্চম শ্রেণি, আমাদের পরিবেশ

আদরের পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা,  Rajesh Sir Tutorial   পেজে তোমাদের স্বাগত। আমরা তোমাদের সফলতায়, তোমাদের স্বপ্ন পূরণের অঙ্গীকার নিয়ে তোমাদের পাশে থাকতে দৃঢ় প্রতিজ্ঞ। আজ এই পোস্টে আমরা আলোচনা করেছি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পঞ্চম শ্রেণির "আমাদের পরিবেশ" বিষয়ের চতুর্থ অধ্যায় "পরিবেশ ও সম্পদ" অংশটি। তোমাদের পাঠ্য বইয়ের ৮৮ পৃষ্ঠা থেকে ৯৬ পৃষ্ঠা পর্যন্ত অংশের সমস্ত প্রশ্নোত্তর এখানে আলোচনা করা হয়েছে। এই প্রশ্নোত্তর গুলি খুব ভালোভাবে করতে পারলে তোমাদের দ্বিতীয় সামেটিভ পরীক্ষায় এই অধ্যায় থেকে কোন অসুবিধা হবে না। পশ্চিমবঙ্গের প্রতিটি স্কুলেই দ্বিতীয় সামেটিভ পরীক্ষার প্রশ্নোত্তর এখান থেকেই আসবে। তাই পরীক্ষায় ভালো ফলাফলের জন্য তোমরা অবশ্যই এই প্রশ্নোত্তর গুলি খুব ভালোভাবে অনুশীলন করবে। পঞ্চম শ্রেণির প্রতিটি বিষয়ের প্রশ্নোত্তর পেতে তোমরা  www.rajeshsir.in  -  এ খোঁজ করবে। West Bengal board of Secondary education class 5 "Amader parivesh" Fourth chapter "Parivesh O Sampad" page number 88 to 96 important question and answer. পঞ্চম শ্রেণির ...

উচ্চ মাধ্যমিক, সংস্কৃত সাজেশন ২০২৪, WBCHSE



উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন 2024


উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন - 2024


( WBCHSE ) Higher secondary Sanskrit suggestions. 

WBCHSE CLASS 12 SANSKRIT SUGGESTION 2024

WBCHSE Class twelve annual examination Sanskrit Suggestion according to the reduced syllabus. For best result in Sanskrit subject, follow this suggestion.


সংস্কৃত সাজেশন ২০২৪ [দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা]

RAJESH SIR TUTORIAL এর পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার (২০২৪) সকল পরিক্ষার্থীকে অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। মনে রাখবে, এবছর সব বিষয়ের সম্পুর্ণ সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হবে । সুতরাং সময় নষ্ট না করে ‘to the point' পড়া শুরু করে দাও।




দ্বাদশ শ্রেণীর সংস্কৃত অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

এই প্রশ্নগুলি এ বছর ( ২০২৪ ) উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য অতি আবশ্যক। ছাত্রছাত্রীরা এই প্রশ্নগুলি অবশ্যই করবে। বিগত বছর গুলোর মতো এইবারও "RAJESH SIR TUTORIAL" তোমাদের 100% কমন দেবার প্রতিশ্রুতি দিচ্ছে।


Last minite Sanskrit suggestions for class XII


আর্যাবর্তবর্ণনম্

১) আর্যাবর্তবর্ণনম পাঠ্যাংশের নামকরণ সার্থকতা আলোচনা করো।
২) আর্যাবর্তের গ্রাম ও শহরের বর্ণনা দাও।
৩) ত্রিবিক্রমভট্ট রচিত আর্যাবর্তবর্ণনম পাঠ্যাংশে আর্যাবর্ত ও স্বর্গের যে তুলনা করা হয়েছে তা আলোচনা করো। *


বনগতা গুহা

) "অলিপর্বা সস্থানং ন তত্যাজ" - 'স্বস্থানম' বলতে কী বোঝানো হয়েছে? তার স্থান ত্যাগ না করার কারণ কি ছিল?
২) অলিপর্বা এবং কশ্যপের আর্থিক অবস্থার তুলনামূলক আলোচনা করো।
৩) বনগতা গুহা গদ্যাংশে অলিপর্বা কর্তৃক দৃষ্ট দস্যু কার্যকলাপ বর্ণনা করো। *
৪) অলিপর্বা কিভাবে গুহায় প্রবেশ করেছিল এবং কোন কোন জিনিস পেয়েছিল - তা নিজের ভাষায় লিখো। *
৫) "বনগতা গুহা" পাঠ্যাংশ অবলম্বনে অলিপর্বার চরিত্র চিত্রণ করো।*

শ্রীগঙ্গাস্তোত্রম্

১) "পতিতোদ্ধারিণি জাহ্নবি গঙ্গে" - গঙ্গাকে জাহ্নবী বলা হয়েছে কেন তা ব্যাখ্যা করো।
২)গঙ্গাকে শঙ্করমৌলিবিহারিণি সম্বোধনের সার্থকতা প্রতিপাদন করো। *
৩) গঙ্গার মাহাত্ম্য সম্পর্কে সংক্ষেপে লিখো। *

শ্রীমদ্ভগবদ্গীতা

১) ভগবান শ্রীকৃষ্ণ যে নিষ্কাম কর্মযোগের কথা বলেছেন তার বিবরণ দাও। *
২) "মিথ্যাচারী" কাকে বলে? পাঠ্যাংশ অনুসরণে তার স্বরূপ ব্যাখ্যা করো।

বাসন্তিকস্বপ্নম্

১) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের চরিত্র গুলির পরিচয় দাও।
২) "বাসন্তিকস্বপ্নম্" - নাট্যাংশের নামকরণ সার্থকতা বিচার করো।*
৩) শ্রীকৃষ্ণমাচার্য রচিত বাসন্তিকস্বপ্নম নাট্যাংশ অবলম্বনে রাজা ইন্দ্রবর্মার চরিত্রের সংক্ষিপ্ত পরিচয় দাও। *
৪)বাসন্তিকস্বপ্নম নাট্যাংশ অনুসরণে সামাজিক নিয়ম ও শাস্তির পরিচয় দাও।
৫)"নাড়িকাহপি যুগায়তে" - বাক্যটি পাঠ্যাংশ অবলম্বনে বিশ্লেষণ করো।
৬) "বাসন্তিকস্বপ্নম" - পাঠ্যাংশ অবলম্বনে কৌমুদীর চরিত্র চিত্রন করো।*

ভাব সম্প্রসারণ করো

১) " ত্বমসি গতির্মম খলু সংসারে" *
২) "ভবন্তি ফাল্গুনে মামি বৃক্ষশাখা বিপল্লবাঃ
জায়ন্তে ন তু লোকস্য কদাপি চ বিপল্লবাঃ।" *
৩) "রোগং শোকং তাপং পাপং
হর মে ভগবতি কুমতিকলাপম।"
৪) "ভীষ্মজননী হে মুনিবরকন্যে।"
৫) "স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ

সংস্কৃত সাহিত্যের ইতিহাস

১) সংস্কৃত সাহিত্যে 'ভাস সমস্যা' বলতে কী বোঝো? *
২) 'চরকসংহিতা' সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
৩) 'মৃচ্ছকটিকম্' নাটকের বিষয়বস্তু সংক্ষেপে লিখো। *
৪) ভক্তিমূলক গীতিকাব্য রূপে জয়দেবের 'গীতগোবিন্দম্' কাব্যের মূল্যায়ন করো।*
৫) প্রাচীন ভারতের গণিত চর্চা ও জ্যোতির্বিদ্যা সম্পর্কে আলোচনা করো।


সংস্কৃত ভাষাবিজ্ঞান ( ভাষাতত্ত্ব )

১) ভারতে প্রচলিত চারটি ভাষা বংশের নাম লেখ এবং তাদের সংক্ষিপ্ত পরিচয় দাও। *
২) ভারতীয় আর্য ভাষার স্তর গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।*
৩) ইন্দো - ইউরোপীয় ভাষাগোষ্ঠীতে সংস্কৃতের স্থান নির্ধারণ করো।

সংস্কৃত ভাষায় অনুচ্ছেদ রচনা

১) বসন্ত কালঃ
২) দূরদর্শনস্য প্রভাবঃ
৩) পরিবেশ দূষণং তৎ প্রতিকারশ্চ্*
৪) মম আদর্শ পুরুষঃ
৫) অন্তর্জালম্*

*  চিহ্নিত প্রশ্নগুলো অধিক গুরুত্বপূর্ণ।

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মাধ্যমিক, বাংলা, সিরাজদ্দৌলা

  "সিরাজদ্দৌলা" (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer : "সিরাজদ্দৌলা" (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Sirajuddaula Question and Answer, Suggestion, Notes – সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত থেকে রচনাধর্মী প্রশ্ন উত্তর (Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তোমরা যারা "সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। আশা করি এই বছর মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন এর মধ্য থেকেই আসবে। সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Be...

মাধ্যমিক, ইতিহাস, পঞ্চম অধ্যায়

মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর ( Madhyamik History Question and Answer)) বিকল্প চিন্তা ও উদ্যোগ : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) | Madhyamik History Question and Answer ( 5th Chapter ) মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর : বিকল্প চিন্তা ও উদ্যোগ ( ১৯ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত ) : বৈশিষ্ট্য ও পর্যালোচনা ( পঞ্চম অধ্যায় ) Madhyamik History Question and Answer : মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) :- অতি গুরুত্বপূর্ণ ব্যাখ্যামূলক উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর ও বিশ্লেষণমূলক উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর | Madhyamik History 5th Chapter Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর ইতিহাস প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 History Question and Answer, Suggestion, Notes – বিকল্প চিন্তা ও উদ্যোগ ( ১৯ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত ) : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) থেকে এই ৮ নম্বরের এবং ৪ নম্বরের প্রশ্নগুলো আগামী ( West Bengal Class 10th ( X )History E...

নবম শ্রেণি, জীবন বিজ্ঞান, তৃতীয় অধ্যায়, জৈবনিক প্রক্রিয়া

  জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) অধ্যায়ের ( পুষ্টি, সংবহন ও রেচন )নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান অতি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya short type Question and Answer : জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya short type Question and Answer নিচে দেওয়া হলো। এই WBBSE Class 9th Life Science Joibonik Pokriya Question and Answer  পশ্চিমবঙ্গ নবম শ্রেণীর জীবন বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) নবম শ্রেণীর জীবন বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি। *** প্রতিটি প্রশ্নের মান :- ১ ১) লালারসে উপস্থিত জীবাণুনাশক উৎসেচক টির নাম কি?  উত্তর :- লাইসোজাইম। ২) লালা রসের প্রধান উৎসেচক কোনটি?  উত্তর :- টায়ালিন। ৩) কাইম কাকে বলে?  উত্তর :- প্রাণীদেহের পাকস্থলীতে, আংশিক পরিপাক জাত, আম্লিক...