উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন - 2025
( WBCHSE ) Higher secondary Sanskrit suggestions.
WBCHSE CLASS 12 SANSKRIT SUGGESTION 2025
WBCHSE Class XII annual examination Sanskrit Suggestion according to the reduced syllabus. For best result in Sanskrit subject, follow this suggestion.
সংস্কৃত সাজেশন ২০২৫ [দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা]
RAJESH SIR TUTORIAL এর পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার (২০২৫) সকল পরিক্ষার্থীকে অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। এইবছর তোমাদের পুরনো সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হবে। এখানে সংস্কৃত বিষয়ের সকল বড়ো প্রশ্নের সাজেশন দেওয়া হলো। বিগত বছর গুলোর মতো এবারও 100% কমন আসবে এই প্রতিশ্রুতি রইলো। সুতরাং সময় নষ্ট না করে ‘to the point' পড়া শুরু করে দাও।
গদ্যাংশ
"আর্যাবর্তবর্ণনম্"
১) "আর্যাবর্তবর্ণনম" পাঠ্যাংশের নামকরণ সার্থকতা আলোচনা করো।
২) আর্যাবর্তের গ্রাম ও শহরের বর্ণনা দাও। *
৩) ত্রিবিক্রমভট্ট রচিত "আর্যাবর্তবর্ণনম" পাঠ্যাংশে আর্যাবর্ত ও স্বর্গের যে তুলনা করা হয়েছে, তা আলোচনা করো। *
৪) ত্রিবিক্রম ভট্ট বিরচিত "আর্যাবর্তবর্ণনম" অনুসারে আর্যাবর্তের প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দাও।
"বনগতা গুহা"
১) "অলিপর্বা সস্থানং ন তত্যাজ" - স্বস্থানম বলতে কী বোঝানো হয়েছে তার স্থান ত্যাগ না করার কারণ কি ছিল?
২) অলিপর্বা এবং কশ্যপের আর্থিক অবস্থার তুলনামূলক আলোচনা করো।
৩) "বনগতা গুহা" গদ্যাংশ অবলম্বনে অলিপর্বার চরিত্র - চিত্রন করো। *
৪) অলিপর্বা কিভাবে গুহায় প্রবেশ করেছিল এবং কোন কোন জিনিস পেয়েছিল - তা নিজের ভাষায় লিখো। *
পদ্যাংশ
"শ্রীগঙ্গাস্তোত্রম্"
১) "পতিতোদ্ধারিণি জাহ্নবি গঙ্গে" - গঙ্গাকে জাহ্নবী বলা হয়েছে কেন তা ব্যাখ্যা করো।
২)গঙ্গাকে শঙ্করমৌলিবিহারিণি সম্বোধনের সার্থকতা প্রতিপাদন করো। *
৩) গঙ্গার মাহাত্ম্য সম্পর্কে সংক্ষেপে লিখো। *
"শ্রীমদ্ভগবদ্গীতা"
১) মিথ্যাচারী কাকে বলে? পাঠ্যাংশ অনুসরণে তার স্বরূপ ব্যাখ্যা করো। *
২) "স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ" - তাৎপর্য বর্ণনা করো।
নাট্যাংশ
"বাসন্তিকস্বপ্নম্"
১) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের চরিত্র গুলির পরিচয় দাও।
২) "বাসন্তিকস্বপ্নম্" নাট্যাংশের নামকরণ সার্থকতা বিচার করো। *
৩) শ্রীকৃষ্ণমাচার্য রচিত বাসন্তিকস্বপ্নম নাট্যাংশ অবলম্বনে রাজা ইন্দ্রবর্মার চরিত্রের সংক্ষিপ্ত পরিচয় দাও। *
৪)বাসন্তিকস্বপ্নম নাট্যাংশ অনুসরণে সামাজিক নিয়ম ও শাস্তির পরিচয় দাও।
৫)নাড়িকাহপি যুগায়তে - বাক্যটি পাঠ্যাংশ অবলম্বনে বিশ্লেষণ করো।
৬) "বাসন্তিকস্বপনম" পাঠ্যাংশ অবলম্বনে কৌমুদির চরিত্র চিত্রন করো। *
৭) "বাসন্তিকস্বপনম" নাট্যাংশ অবলম্বনে রাজা ইন্দ্র বর্মা ও কনক লেখার কথোপকথন সংক্ষেপে লিপিবদ্ধ করো।
ভাব সম্প্রসারণ করো
১) " স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ।" *
২) "ভবন্তি ফাল্গুনে মামি বৃক্ষশাখা বিপল্লবাঃ
জায়ন্তে ন তু লোকস্য কদাপি চ বিপল্লবাঃ।" *
৩) "রোগং শোকং তাপং পাপং
হর মে ভগবতি কুমতিকলাপম।"
৪) "ভীষ্মজননী হে মুনিবরকন্যে।"
৫) অসক্তো হ্যাচরণ কর্ম পরমাপ্নোতি পুরুষঃ। *
সংস্কৃত সাহিত্যের ইতিহাস
১) সংস্কৃত সাহিত্যে 'ভাস সমস্যা' বলতে কী বোঝো? *
২) মহাকবি কালিদাস রচিত 'অভিজ্ঞানশকুন্তলম্' নাটকের বিষয়বস্তু সংক্ষেপে লিখো।
৩) 'মৃচ্ছকটিকম্' নাটকের বিষয়বস্তু সংক্ষেপে লিখো। *
৪) "মেঘদুত" - গীতিকাব্যটি সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখো। *
৫) প্রাচীন ভারতের গণিত চর্চা ও জ্যোতির্বিদ্যা সম্পর্কে আলোচনা করো।
৬) ভারতীয় জ্যোতির্বিজ্ঞানের ইতিহাসে আর্যভট্টের অবদান আলোচনা করো।
সংস্কৃত ভাষাবিজ্ঞান ( ভাষাতত্ত্ব )
১) ভারতে প্রচলিত চারটি ভাষা বংশের নাম লেখ এবং তাদের সংক্ষিপ্ত পরিচয় দাও। *
২) কেন্তুম্ গুচ্ছ এবং সতম্ গুচ্ছ কি? উদাহরণ সহ এদের পরিচয় দাও। *
৩) ইন্দো ইউরোপীয় ভাষা গোষ্ঠীর পরিচয় দাও।
৪) ইন্দো - ইউরোপীয় ভাষাগোষ্ঠীতে সংস্কৃতের স্থান নির্ধারণ করো।
সংস্কৃত ভাষায় অনুচ্ছেদ রচনা
১) বসন্ত কালঃ
২) দূরদর্শনস্য প্রভাবঃ *
৩) মম দেশঃ
৪) তব প্রিয়ঃ কবিঃ ( কালিদাসঃ ) *
৫) অন্তর্জালম্ *
৬) মহাভারতম্ *
* চিহ্নিত প্রশ্নগুলো অধিক গুরুত্বপূর্ণ।
কলা বিভাগের সকল বিষয়ের সাজেশন ও প্রশ্নোত্তর পাবে এখানেই।
www.rajeshsir.in
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন