সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পঞ্চম শ্রেণি, আমাদের পরিবেশ

আদরের পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা,  Rajesh Sir Tutorial   পেজে তোমাদের স্বাগত। আমরা তোমাদের সফলতায়, তোমাদের স্বপ্ন পূরণের অঙ্গীকার নিয়ে তোমাদের পাশে থাকতে দৃঢ় প্রতিজ্ঞ। আজ এই পোস্টে আমরা আলোচনা করেছি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পঞ্চম শ্রেণির "আমাদের পরিবেশ" বিষয়ের চতুর্থ অধ্যায় "পরিবেশ ও সম্পদ" অংশটি। তোমাদের পাঠ্য বইয়ের ৮৮ পৃষ্ঠা থেকে ৯৬ পৃষ্ঠা পর্যন্ত অংশের সমস্ত প্রশ্নোত্তর এখানে আলোচনা করা হয়েছে। এই প্রশ্নোত্তর গুলি খুব ভালোভাবে করতে পারলে তোমাদের দ্বিতীয় সামেটিভ পরীক্ষায় এই অধ্যায় থেকে কোন অসুবিধা হবে না। পশ্চিমবঙ্গের প্রতিটি স্কুলেই দ্বিতীয় সামেটিভ পরীক্ষার প্রশ্নোত্তর এখান থেকেই আসবে। তাই পরীক্ষায় ভালো ফলাফলের জন্য তোমরা অবশ্যই এই প্রশ্নোত্তর গুলি খুব ভালোভাবে অনুশীলন করবে। পঞ্চম শ্রেণির প্রতিটি বিষয়ের প্রশ্নোত্তর পেতে তোমরা  www.rajeshsir.in  -  এ খোঁজ করবে। West Bengal board of Secondary education class 5 "Amader parivesh" Fourth chapter "Parivesh O Sampad" page number 88 to 96 important question and answer. পঞ্চম শ্রেণির ...

একাদশ শ্রেণি, সংস্কৃত সাজেশন, WBCHSE

 


Class 11 Sanskrit Suggestion 2023 একাদশ শ্রেণীর সংস্কৃত সাজেশন ২০২৩ :


(West Bengal Class 11th Sanskrit Suggestion 2023) নিচে দেওয়া হল। এই West Bengal Class 11 Sanskrit Suggestion 2023 WBCHSE Class Eleven – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর সংস্কৃত সাজেশন ২০২৩ টি আগামী একাদশ শ্রেণীর সংস্কৃত ২০২৩ পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা একাদশ শ্রেণির সংস্কৃত সাজেশন ২০২৩ – Class 11 Sanskrit Suggestion 2023 খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। একাদশ শ্রেণীর সংস্কৃত পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন (Class 11 Sanskrit Suggestion 2023 – একাদশ শ্রেণীর সংস্কৃত সাজেশন 2023) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।
RAJESH SIR TUTORIAL এর পক্ষ থেকে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার (২০২৩) সকল পরিক্ষার্থীকে অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। মনে রাখবে, এবছর সব বিষয়ের সম্পুর্ণ সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হবে । সুতরাং সময় নষ্ট না করে ‘to the point' পড়া শুরু করে দাও।

একাদশ শ্রেণীর সংস্কৃত পরীক্ষার সম্ভাব্য শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। www.rajeshsir.in পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর সংস্কৃত সাজেশন ২০২৩ – Class 11 Sanskrit Suggestion 2023 নিচে দেওয়া হয়েছে।

সংস্কৃত সাজেশন একাদশ শ্রেণি
www.rajeshsir.in

গদ্যাংশ ( PROSE ) 12 Marks

"ব্রাহ্মণচৌরপিশাচকথা"

১) "এককার্যাবেবাবাম্" - ব্যাখ্যা করো।

২) "শত্রুবোহপি হিতায়ৈব..." - শ্লোকটির তাৎপর্য পাঠ্যাংশ অবলম্বনে বিশ্লেষণ করো।

দশকুমারচরিতম্ 

১) দশকুমারচরিতম এর মঙ্গলশ্লোকটি ব্যাখ্যা করো।

২) মগধরাজ রাজহংসের রাজধানী পুষ্পপুরীর বর্ণনা দাও।

৩) দশকুমারচরিতম পাঠ্যাংশ অবলম্বনে মগধরাজ ও মালবরাজের যুদ্ধের বর্ণনা দাও।

৪) মগধরাজের চরিত্র বর্ণনা করো।

পদ্যাংশ ( VERSE ) 12 Marks

দশাবতারস্তোত্রম্

১) ভগবান বিষ্ণুর দশটি অবতারের কাহিনী নিজের ভাষায় লেখো।

২) "কবি জয়দেবের গীতগোবিন্দম একটি ভক্তিমূলক গীতিকাব্য" - আলোচনা করো।

মেঘদূতম্

১) যক্ষ মেঘকে দূত রূপে নির্বাচন করেন কেন?

২) পূর্ব মেঘের পাঠ্যাংশ অবলম্বনে বিরহী যক্ষের পরিচয় দাও।

নাট্যাংশ ( DRAMA) 12 Marks 

ভারতবিবেকম

১) "ভারতবিবেকম" নাটকটির স্থান, কাল ও পাত্র চিত্রন করো।

২) সুরেন্দ্রনাথ কে? তাঁর দৃষ্টিতে শ্রীরামকৃষ্ণের চরিত্র বর্ণনা করো।

৩) "ভারতবিবেকম" পাঠ্যাংশ অবলম্বনে শ্রী রামকৃষ্ণের মানসিক ব্যাকুলতা বর্ণনা করো।

ভাব সম্প্রসারণ ( Amplification ) 4 Marks

১) কামার্তা হি প্রকৃতিকৃপণাশ্চেতনা তনাচেতনেষু

২) প্রীতঃ প্রীতি প্রমুখবচনং স্বাগতং ব্যাজহার

৩) দলিতহিরণ্যকশিপুতনুভৃঙ্গম

বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত সাহিত্যের ইতিহাস 
( History of Vedic and classical Sanskrit literature ).    10 Marks

১) ভারতীয় সমাজ ও সাহিত্যে রামায়ণের প্রভাব সম্পর্কে আলোচনা করো।

২) রামায়ণ ও মহাভারতের পৌর্বাপর্য আলোচনা করো।

৩) সংস্কৃত গল্পসাহিত্যে হিতোপদেশ সম্পর্কে আলোচনা করো।

৪) সংস্কৃত গল্পগ্রন্থ কথাসরিৎসাগরের একটি সংক্ষিপ্ত পরিচয় দাও।

সংস্কৃত ব্যাকরণ ( Sanskrit Grammar ) 20 Marks

এই অংশের সাজেশন করা খুব কঠিন কাজ। তোমরা সন্ধি, শব্দরূপ, ধাতুরূপ, প্রত্যয়, অব্যয় যোগে বাক্য রচনা এবং কারক অনুশীলন করবে।

বোধ পরীক্ষণ ( Comprehension Test )  5 Marks

নিজেরা অভ্যাস করবে।

 সংস্কৃত থেকে বাংলায় অনুবাদ ( Translation from Sanskrit into Bengali )   5Marks

১) कयचित् राज्ञो नित्यं वानरोऽतिभक्तिपर अङ्गसेवकोऽतिविश्वासस्थानम-भूत् । एकदा राज्ञो निद्रां गतस्य वानरे व्यजनं नीत्वा वायुं विदधति वक्षःस्थलोपरि मक्षिका उपविष्टा । व्यजनेन मुहुर्मुहुर्निषिध्यमानापि पुनः पुनः तत्रैव उपविशति ।

কস্যচিৎ রাজ্ঞঃ নিত্যং বানরঃ অতিভক্তিপরঃ অঙ্গসেবকঃ অতিবিশ্বাসস্থানম্ অভূৎ । একদা রাক্তঃ নিদ্রাং গতস্য বানরে ব্যজনং নীত্বা বায়ুং বিদধতি বক্ষঃস্থলোপরি মক্ষিকা উপবিষ্টা। ব্যজনেন মুহুর্মুহুঃ নিষিধ্যমানা অপি পুনঃ পুনঃ তন্ত্র এব উপবিশতি।

বাংলা অনুবাদ 

কোনো এক রাজার অতিভক্তিপরায়ণ, বিশ্বাসভাজন, নিত্য সেবাশুশ্রুষাকারী একটি বানর ছিল। একদিন রাজা ঘুমিয়ে পড়লে বানরটি পাখা দিয়ে তাঁকে হাওয়া করতে লাগল। এমন সময় সে দেখল একটি মাছি নিদ্রিত রাজার বুকের ওপর এসে বসল। পাখা দিয়ে বারবার তাড়ানো সত্ত্বেও মাছিটি বারবার সেখানেই এসে বসছিল।

২) संस्कृतं भारतीयसंस्कृतेर्मूलम्। तदस्माकम् ऐक्यवन्धस्य निदानम्। भारतवर्षस्य यदैतिहां ततु संस्कृताधीनमेव । आञ्चलिक भाषाणामपि संस्कृतमेव प्राणभूतम्। संस्कृतस्यैव अमृतरसेन तत्तद्भाषाणां समृद्धिः सम्भवति । आसमुद्रहिमाचल संस्कृतस्य एक एव उदात्तो मन्त्रस्तीर्थे तीर्थे गीयते। संस्कृतं विना भारतीयानां नास्ति अन्यत् किमपि गौरवावहम्। विश्वसाहित्यभाण्डारे संस्कृतस्य सुधाभाण्डं वितनुते अमृतस्वादम्।

সংস্কৃতং ভারতীয়সংস্কৃতেঃ মূলম্। তৎ অস্মাকস্ ঐক্যবন্ধস্য নিদানম্। ভারতবর্ষস্য যৎ ঐতিহ্যং তং তু সংস্কৃতাধীন এব। আঞ্চলিক ভাষাণাম্ অপি সংস্কৃতম্ এব প্রাণভূতম্ । সংস্কৃতস্য এব অমৃতরসেন তত্তদ্ভাষাণাং সমৃদ্ধিঃ সম্ভবতি। আসমুদ্রহিমাচলং সংস্কৃতস্য একঃ এর উদাত্তঃ মন্ত্রঃ তীর্থে তীর্থে গীয়তে। সংস্কৃতং বিনা ভারতীয়ানাং নাস্তি অন্যৎ কিম্ অপি গৌরবাবহম্। বিশ্বসাহিত্যভান্ডারে সংস্কৃতস্য সুধাভান্ডং বিতনুতে অমৃতস্বাদম্।

বাংলা অনুবাদ

সংস্কৃত ভাষা ভারতীয় সংস্কৃতির মূল। সেটিই আমাদের ঐক্যবন্ধনের কারণ। ভারতের ঐতিহ্যও সংস্কৃতেরই অধীন। সংস্কৃতই আঞ্চলিক ভাষাগুলির প্রাণস্বরূপ। সংস্কৃতেরই অমৃতরসে ওই ভাষাগুলির সমৃদ্ধি ঘটেছে। আসমুদ্রহিমাচলের প্রতিটি তীর্থে সংস্কৃতের একই উদাত্ত মন্ত্র গীত হয়। সংস্কৃত ছাড়া ভারতীয়দের গৌরবের অন্য কিছুই নেই | বিশ্বসাহিত্যের ভান্ডারে সংস্কৃতের সুধাভন্ড অমৃতের স্বাদ বিস্তার করে।

৩) आसीत् वाराणस्यां कर्पूरपटो नाम रजकः । स चैकदा निर्भरं प्रसुप्तः । तदनन्तरं तस्य द्रव्याणि हर्तुं तद्गृहं चौरः प्रविष्टः । तस्य प्राङ्गणे गर्दभो बद्धस्तिष्ठति, कुक्कुरश्चोपविष्टः । तं चौरमवलोक्य गर्दभः श्वानमाह - भवतोऽयं व्यापारः, तत् किमिति त्वमूच्चैः शब्दं कृत्वा स्वामिनं न जागरयसि ? 

আসীৎ বারাণস্যাং কর্পূরপটঃ নাম রজকঃ । সঃ চ একদা নির্ভরং প্রসুপ্তঃ । তদনন্তরং তস্য দ্রব্যাণি হর্তুং তদ্‌গৃহং চৌরঃ প্রবিষ্টঃ | তস্য প্রাঙ্গণে গর্দভঃ বদ্ধঃ তিষ্ঠতি, কুক্কুরঃ চ উপবিষ্টঃ। তং চৌরম্ অবলোক্য গর্দভঃ শ্বানম্ আহ—ভবতঃ অয়ং ব্যাপারঃ, তৎ কিম্‌ ইতি ত্বম্ উচ্চৈঃ শব্দং কৃত্বা স্বামিনং ন জাগরয়সি?

বাংলা অনুবাদ

বারাণসীতে কর্পূরপট নামে এক ধোপা ছিল। সে একদিন নিশ্চিন্তে ঘুমোচ্ছিল। তারপর তার (কর্পূরপটের) জিনিসপত্র চুরি করতে তার বাড়িতে এক চোর ঢুকল। তার উঠোনে একটা গাধা বাঁধা ছিল আর একটি কুকুর বসেছিল। সেই চোরকে দেখে গাধা কুকুরটিকে বলল— এটা তোমার কাজ, তাহলে তুমি জোরে শব্দ করে প্রভুকে জাগাচ্ছ না কেন?

এগুলি ছাড়াও আরো কয়েকটি তোমরা নিজেরা অনুশীলন করতে পারো।

সকলকে ধন্যবাদ জানাই সাজেশনগুলো শেষ পর্যন্ত পড়ার জন্য। এই গুলো করলে তোমরা 100% কমন পাবে নিশ্চয়। দ্বাদশ শ্রেণির সকল বিষয়ের গুরুত্বপূর্ণ নোটস এবং সাজেশন পাওয়া যাবে www.rajeshsir.in ওয়েবসাইট থেকেই।

🙏 ধন্যবাদ 🙏




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মাধ্যমিক, বাংলা, সিরাজদ্দৌলা

  "সিরাজদ্দৌলা" (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer : "সিরাজদ্দৌলা" (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Sirajuddaula Question and Answer, Suggestion, Notes – সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত থেকে রচনাধর্মী প্রশ্ন উত্তর (Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তোমরা যারা "সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। আশা করি এই বছর মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন এর মধ্য থেকেই আসবে। সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Be...

মাধ্যমিক, ইতিহাস, পঞ্চম অধ্যায়

মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর ( Madhyamik History Question and Answer)) বিকল্প চিন্তা ও উদ্যোগ : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) | Madhyamik History Question and Answer ( 5th Chapter ) মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর : বিকল্প চিন্তা ও উদ্যোগ ( ১৯ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত ) : বৈশিষ্ট্য ও পর্যালোচনা ( পঞ্চম অধ্যায় ) Madhyamik History Question and Answer : মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) :- অতি গুরুত্বপূর্ণ ব্যাখ্যামূলক উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর ও বিশ্লেষণমূলক উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর | Madhyamik History 5th Chapter Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর ইতিহাস প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 History Question and Answer, Suggestion, Notes – বিকল্প চিন্তা ও উদ্যোগ ( ১৯ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত ) : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) থেকে এই ৮ নম্বরের এবং ৪ নম্বরের প্রশ্নগুলো আগামী ( West Bengal Class 10th ( X )History E...

নবম শ্রেণি, জীবন বিজ্ঞান, তৃতীয় অধ্যায়, জৈবনিক প্রক্রিয়া

  জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) অধ্যায়ের ( পুষ্টি, সংবহন ও রেচন )নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান অতি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya short type Question and Answer : জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya short type Question and Answer নিচে দেওয়া হলো। এই WBBSE Class 9th Life Science Joibonik Pokriya Question and Answer  পশ্চিমবঙ্গ নবম শ্রেণীর জীবন বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) নবম শ্রেণীর জীবন বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি। *** প্রতিটি প্রশ্নের মান :- ১ ১) লালারসে উপস্থিত জীবাণুনাশক উৎসেচক টির নাম কি?  উত্তর :- লাইসোজাইম। ২) লালা রসের প্রধান উৎসেচক কোনটি?  উত্তর :- টায়ালিন। ৩) কাইম কাকে বলে?  উত্তর :- প্রাণীদেহের পাকস্থলীতে, আংশিক পরিপাক জাত, আম্লিক...