সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পঞ্চম শ্রেণি, আমাদের পরিবেশ

আদরের পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা,  Rajesh Sir Tutorial   পেজে তোমাদের স্বাগত। আমরা তোমাদের সফলতায়, তোমাদের স্বপ্ন পূরণের অঙ্গীকার নিয়ে তোমাদের পাশে থাকতে দৃঢ় প্রতিজ্ঞ। আজ এই পোস্টে আমরা আলোচনা করেছি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পঞ্চম শ্রেণির "আমাদের পরিবেশ" বিষয়ের চতুর্থ অধ্যায় "পরিবেশ ও সম্পদ" অংশটি। তোমাদের পাঠ্য বইয়ের ৮৮ পৃষ্ঠা থেকে ৯৬ পৃষ্ঠা পর্যন্ত অংশের সমস্ত প্রশ্নোত্তর এখানে আলোচনা করা হয়েছে। এই প্রশ্নোত্তর গুলি খুব ভালোভাবে করতে পারলে তোমাদের দ্বিতীয় সামেটিভ পরীক্ষায় এই অধ্যায় থেকে কোন অসুবিধা হবে না। পশ্চিমবঙ্গের প্রতিটি স্কুলেই দ্বিতীয় সামেটিভ পরীক্ষার প্রশ্নোত্তর এখান থেকেই আসবে। তাই পরীক্ষায় ভালো ফলাফলের জন্য তোমরা অবশ্যই এই প্রশ্নোত্তর গুলি খুব ভালোভাবে অনুশীলন করবে। পঞ্চম শ্রেণির প্রতিটি বিষয়ের প্রশ্নোত্তর পেতে তোমরা  www.rajeshsir.in  -  এ খোঁজ করবে। West Bengal board of Secondary education class 5 "Amader parivesh" Fourth chapter "Parivesh O Sampad" page number 88 to 96 important question and answer. পঞ্চম শ্রেণির ...

উচ্চ মাধ্যমিক, বাংলা সাজেশন, WBCHSE



WBCHSE CLASS 12 BENGALI SUGGESTION 2023


WBCHSE Class Twelve annual examination Bengali Suggestion according to the reduced syllabus. For best result in Bengali subject, follow this suggestion.


বাংলা সাজেশন ২০২৩ [দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা]


RAJESH SIR TUTORIAL এর পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার (২০২৩) সকল পরিক্ষার্থীকে অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। মনে রাখবে, এবছর সব বিষয়ের সম্পুর্ণ সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হবে । সুতরাং সময় নষ্ট না করে ‘to the point' পড়া শুরু করে দাও।

তোমাদের বাংলা সিলেবাস নিচে দেওয়া হলো -


বাংলা গল্প


কে বাঁচায়, কে বাঁচে  মানিক বন্দোপাধ্যায়


১) কে বাঁচায় কে বাঁচে গল্পে মৃত্যুঞ্জয়ের চরিত্র আলোচনা করো।


২) "ওটা পাশবিক স্বার্থপরতা" - কে, কাকে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছে? উদ্ধৃত অংশের তাৎপর্য বুঝিয়ে দাও।


৩) "মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়" - মৃত্যুঞ্জয় কে? মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় কেন? তার বাড়ির শোচনীয় অবস্থার পরিচয় দাও।


৪) "গা থেকে এইছি। খেতে পাই নে বাবা আমায় খেতে দাও।" - মৃত্যুঞ্জয়ের এই পরিবর্তন ও পরিণতির ইতিবৃত্ত সংক্ষেপে লিখ। এই প্রসঙ্গে লেখকের বক্তব্য বিশ্লেষণ করো।


৫) "সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল" --- অনাহারি মৃত্যু এই মৃত্যু দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?


ভাত        মহাশ্বেতা দেবী


১) "ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে।" --- কার কথা বলা হয়েছে? ভাতের জন্য উতলা হওয়ার কারণ কি এবং তার শেষ পরিণতি বা কি হয়েছিল?


২)" ভাত খাবে কাজ করবে" ---  কি প্রসঙ্গে, কে কথা বলেছে? উদ্দেশ্য লোকটি কিভাবে কি কাজ করল?


৩) "বাদার ভাত খেলে তো আসল বাদার খোঁজ পেয়ে যাবে একদিন।" --- বাদা কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এরকম মনে হওয়ার কারণ কি?


৪) "দাঁতগুলো বের করে সে কামটের মতো হিংস্র ভঙ্গি করে।" --- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো।


৫) "ভাত" গল্প অবলম্বনে উৎসবের চরিত্র বিশ্লেষণ করো।


ভারত বর্ষ    সৈয়দ মুস্তাফা সিরাজ


১)" হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল" --- কোন দৃশ্যকে অদ্ভুত দৃশ্য বলা হয়েছে এবং কেন?


২) "দেখতে দেখতে প্রচন্ড উত্তেজনা ছড়ালো চারদিকে" --- প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনা পূর্ণ ঘটনার বিবরণ দাও।


৩) "শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল।" ---  কার কথা বলা হয়েছে? সে ক্রমশ আবছা হয়ে গেল কেন?


কবিতা


রূপনারানের কূলে    রবীন্দ্রনাথ ঠাকুর


১) "মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে" ---  বক্তা কে? 'মৃত্যুতে সকল দেনা' বলতে কি বোঝানো হয়েছে? সে দেনা শোধ করতে চেয়েছিলেন কবি?


২) "জানিলাম এ জগত / স্বপ্ন নয়" --- রূপনারানের কূলে কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো।


৩) "সত্য যে কঠিন" --- এই উপলব্ধিতে কবি কিভাবে উপনীত হলেন তা 'রূপনারানের কূলে' কবিতা অবলম্বনে লেখো।


শিকার    জীবনানন্দ দাশ


১) "নাগরিক লালসায় নীল অমলিন প্রকৃতির মাঝে পবিত্র জীবন হারিয়ে যায় হিমশীতল মৃত্যু আঁধারে।" --- 'শিকার' কবিতা সূত্রে উদ্ধৃত অংশটির নিহিতার্থ লেখো।


২) "এই ভোরের জন্য অপেক্ষা করছিল!" ---কে অপেক্ষা করছিল? তার পরিণতি কি হয়েছিল লেখো।


৩) আগুন জ্বললো আবার আবার শব্দটি প্রয়োগের তাৎপর্য লেখো। আবার আগুন জ্বলল কেন? এই ঘটনা কিসের ইঙ্গিত দেয়?


মহুয়ার দেশ     সমর সেন


১) "ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কিসের ক্লান্ত দুঃস্বপ্ন ।" --- কাদের কথা বলা হয়েছে? তাদের চোখ ঘুমহীন কেন? ক্লান্ত চোখে দুঃস্বপ্ন হানা দেয় কেন?


২) "আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া - ফুল, / নামুক মহুয়ার গন্ধ।" ---' আমার ' বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কি?


৩) "অনেক, অনেক দূরে আছে মেঘ - মদির মহুয়ার দেশ," ---  মহুয়ার দেশের পরিচয় দাও। সেখানে পৌঁছে কবির  মহুয়ার দেশের স্বপ্নভঙ্গ হল কিভাবে?


নাটক


বিভাব       শম্ভু মিত্র


১) "আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক" ---  অভাবের চিত্র বিভাব নাটকে কিভাবে প্রকাশ পেয়েছে তা লেখো।


২) "আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম," ---  বক্তা মারাঠি তামাশায় কি দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছেন?


৩) "কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই।" ---  বক্তা কে? 'কোথাও জীবনের খোরাক হাসির খোরাক নেই' বলে বক্তা মনে করেছেন কেন?


৪) "এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?" --- কোন প্রসঙ্গে এই মন্তব্য? এই উক্তিটির তাৎপর্য আলোচনা করো।


নানা রঙের দিন    অজিতেশ বন্দ্যোপাধ্যায়


১) নানা রঙের দিন নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো।


২) নানা রঙের দিন নাটক অবলম্বনে কালীনাথ সেনের চরিত্র আলোচনা করো।


৩) "শিল্পকে যে মানুষ ভালোবেসেছে তার বার্ধক্য নেই" ---  মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো।


৪) "অভিনেতা মানে একটা চাকর - একটা জোকার, একটা ক্লাউন।" --- বক্তাকে বক্তার এমন মনে হওয়ার কারণ কি?


আন্তর্জাতিক কবিতা


পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন   বেটোল্ট ব্রেখ্ট


১) "পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন" --- কবিতায় কবির সমাজ চেতনার কি পরিচয় পাও?


২) "এত যে শুনি বাইজেনটিয়াম, সেখানে কি সবাই প্রাসাদেই থাকত?" --- বাইজেনটিয়াম কোথায় অবস্থিত? কবির এই মন্তব্যের কারণ কি?


৩) "পাতায় পাতায় জয় /  জয়োৎসবের ভোজ বানাত কারা?" --- পাতায় পাতায় কাদের জয় লেখা?  'জয়োৎসবের ভোজ' কথাটির অর্থ কি? যারা 'জয়োৎসবের ভোজ' বানাত তাদের প্রতি কবির যে মনোভাব, তার পরিচয় দাও।


ভারতীয় গল্প


অলৌকিক         কর্তার সিং দুগগাল


১) "গল্পটা মনে পড়লেই হাসি পেত" - গল্পটা কি? হাসি পেত কেন?


২) "পাঞ্জা সাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি" -  আশ্চর্য ঘটনাটি সংক্ষেপে লিখো।


৩) "চোখের জলটা তাদের জন্য" --- বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো।


৪) "ঠিক হল ট্রেনটা থামানো হবে" --- কোন ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কিভাবে থামানো হয়েছিল?


পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ


আমার বাংলা           সুভাষ মুখোপাধ্যায়


১) "... চেংমানের মাথায় আকাশ ভেঙ্গে পড়ে" --- চেংমান কে? কেন তার মাথায় আকাশ ভেঙ্গে পড়েছিল?


২) "সরু লিকলিকে আঙুল দিয়ে সেই সব খুনিদের সে শনাক্ত করছে" --- কে শনাক্ত করছে কাদের কেন খুনি বলা হয়েছে?


৩) "তোমরাও হাত বাড়াও তাকে সাহায্য করো।" - লেখক কাকে, কিভাবে, কেন সাহায্য করতে বলেছেন?


৪) "হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা" --- কলকাতার ক্ষেপে ওঠা বলতে কি বোঝানো হয়েছে?  কলকাতার ক্ষেপে ওঠার ফল কি হয়েছিল?


৫) "কিন্তু হাতি - বেগার আর চলল না।" ---হাতি বেগার আইন কি? তা আর চললো না কেন?


ভাষা


ধ্বনিতত্ত্ব


১) উদাহরণসহ ধ্বনিমূল ও সহধ্বনির সম্পর্ক নির্ণয় করো।


২) দুটি করে উদাহরণসহ গুচ্ছ ধ্বনি ও যুক্ত ধ্বনির পরিচয় দাও।


৩) অবিভাজ্য ধ্বনি কাকে বলে? দুটি অবিভাজ্য ধ্বনির পরিচয় দাও।


রুপ তত্ত্ব


১) রূপমূল কাকে বলে? উদাহরণ সহ স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও।


২) প্রত্যয় কাকে বলে? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়ের কয়টি ভাগ ও কি কি? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও।


৩) মুন্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও।


বাক্য তত্ত্ব


১) গঠন অনুসারে বাক্য কে কয়টি ভাগে ভাগ করা যায় ও কি কি? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ সহ পরিচয় দাও।


শব্দার্থ তত্ত্ব


১) শব্দার্থের উপাদান মূলক তত্ত্বটি সংক্ষেপে আলোচনা কর এই তত্ত্বের সীমাবদ্ধতা গুলি লেখো।


২) শব্দার্থের প্রসার ও শব্দার্থের রূপান্তর বলতে কী বোঝো।


৩) শব্দার্থ পরিবর্তনের দুটি কারণ উল্লেখ করো। শব্দার্থ পরিবর্তনের যে কোনো দুটি ধারা উদাহরণসহ আলোচনা করো।


বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস


১) বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো।


২) অতুল  প্রসাদের গান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।


৩) বাংলা লোকসংগীত এর সংক্ষিপ্ত পরিচয় সহ উল্লেখযোগ্য লোকসংগীত ধারার নাম উল্লেখ করো।


৪) বাংলা গানের ইতিহাসে মান্না দের অবদান আলোচনা করো।


৫) পট শব্দটির অর্থ কি? বাংলার পট শিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও।


৬) বাংলা চলচ্চিত্রে সত্যজিৎ রায়ের অবদান আলোচনা করো।


৭) বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান সম্পর্কে লেখো।


৮) আমাদের মহাকাব্যে 'কুস্তি' কি নামে পরিচিত ছিল? সংক্ষেপে বাঙালির কুস্তি চর্চার পরিচয় দাও।


প্রবন্ধ রচনা


উচ্চমাধ্যমিকে মোট চার রকমের প্রবন্ধ রচনা প্রশ্ন আছে সেগুলি হল-

 
(১) মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা,
(২) ভূমিকা থেকে পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা,
(৩) কোনো বিতর্কের পক্ষে অথবা বিপক্ষে রচনা   এবং 
(৪) জীবনীমূলক রচনা।


প্রথম তিনটি বিষয়ের সাজেশন দেওয়া একটু কষ্টকর, তবে চতুর্থ বিষয়টি সাজেশন দেওয়া যেতে পারে। 

২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ করেকটি জীবনীমূলক প্ৰবন্ধ হল -  গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়,  নির্মলা মিশ্ৰ , তপন সিনহা এবং লতা মঙ্গেশকর।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মাধ্যমিক, বাংলা, সিরাজদ্দৌলা

  "সিরাজদ্দৌলা" (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer : "সিরাজদ্দৌলা" (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Sirajuddaula Question and Answer, Suggestion, Notes – সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত থেকে রচনাধর্মী প্রশ্ন উত্তর (Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তোমরা যারা "সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Sirajuddaula Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। আশা করি এই বছর মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন এর মধ্য থেকেই আসবে। সিরাজদ্দৌলা (নাটক) শচীন্দ্রনাথ সেনগুপ্ত – মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Be...

মাধ্যমিক, ইতিহাস, পঞ্চম অধ্যায়

মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর ( Madhyamik History Question and Answer)) বিকল্প চিন্তা ও উদ্যোগ : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) | Madhyamik History Question and Answer ( 5th Chapter ) মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর : বিকল্প চিন্তা ও উদ্যোগ ( ১৯ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত ) : বৈশিষ্ট্য ও পর্যালোচনা ( পঞ্চম অধ্যায় ) Madhyamik History Question and Answer : মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) :- অতি গুরুত্বপূর্ণ ব্যাখ্যামূলক উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর ও বিশ্লেষণমূলক উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর | Madhyamik History 5th Chapter Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর ইতিহাস প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 History Question and Answer, Suggestion, Notes – বিকল্প চিন্তা ও উদ্যোগ ( ১৯ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত ) : বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পঞ্চম অধ্যায়) থেকে এই ৮ নম্বরের এবং ৪ নম্বরের প্রশ্নগুলো আগামী ( West Bengal Class 10th ( X )History E...

নবম শ্রেণি, জীবন বিজ্ঞান, তৃতীয় অধ্যায়, জৈবনিক প্রক্রিয়া

  জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) অধ্যায়ের ( পুষ্টি, সংবহন ও রেচন )নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান অতি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya short type Question and Answer : জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya short type Question and Answer নিচে দেওয়া হলো। এই WBBSE Class 9th Life Science Joibonik Pokriya Question and Answer  পশ্চিমবঙ্গ নবম শ্রেণীর জীবন বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। নবম শ্রেণীর জীবন  বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন জৈবনিক প্রক্রিয়া (তৃতীয় অধ্যায়) নবম শ্রেণীর জীবন বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 9 Life  Science Joibonik Pokriya Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি। *** প্রতিটি প্রশ্নের মান :- ১ ১) লালারসে উপস্থিত জীবাণুনাশক উৎসেচক টির নাম কি?  উত্তর :- লাইসোজাইম। ২) লালা রসের প্রধান উৎসেচক কোনটি?  উত্তর :- টায়ালিন। ৩) কাইম কাকে বলে?  উত্তর :- প্রাণীদেহের পাকস্থলীতে, আংশিক পরিপাক জাত, আম্লিক...